২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ক্যাম্প

গত ২৭ আগস্ট ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবছর ডিসেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠেয় ১৩ তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে যে বাংলাদেশ দল অংশ নিবে, সে দলের সদস্যদের নির্বাচনের উদ্দেশে এটি আয়োজন করা হয়। ২য় বিডিজেএসওর নির্বাচিত বিজয়ীদের নিয়ে ৪ থেকে ৬ আগস্ট ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হয় ২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ক্যাম্প। ৩ দিনের এই অনাবসিক ক্যাম্পে অংশ নেয় ৫৭ জন শিক্ষার্থী।

ক্যাম্পের এই তিন দিনে শিক্ষার্থীদের আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য প্রস্তুত করার উদ্দেশে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের বিভিন্ন বিষয়ের উপরে ক্লাস নেয়া হয়। ছিল প্রবলেম সলভিং এবং প্রশ্নোত্তর পর্ব। এছাড়া ক্যাম্পাররা নতুন বন্ধু তৈরি করেছে এই ক্যাম্পে। ক্যাম্পের তৃতীয় দিনে ক্যাম্পে পড়ানো বিভিন্ন বিষয়ের উপরে একটি পরীক্ষা নেয়া হয়, যেটার ফলাফলের উপরে ভিত্তি করে ইদের পর অনুষ্ঠেয় টিম সিলেকশন টেস্ট (TST ) এর জন্যে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে নির্বাচন করা হবে।

ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসান এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।

ক্যাম্পে ট্রেইনার হিসেবে ছিলেন শিবলী বিন সারওয়ার, সকাল রায়, ইবরাহিম মুদ্দাসসের, শেখ মোহাম্মদ আরমান শাফিন, খালিদ বিন ইসলাম, শাহরিয়ার আতিক ফাহিম, রুদ্রনীল দত্ত, হাসান নাহিয়ান নোবেল, ইসমত জাহান ও মাহমুদা কবির শাওন।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.