২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-র জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে ২৭ আগস্ট, শনিবার অনুষ্ঠিত হয় ২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। আগামী ডিসেম্বরে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হবে আইজেএসওর ১৩তম আসর।

সকাল নয়টায় ঢাকার টিচার্স ট্রেইনিং কলেজে আয়োজিত অলিম্পিয়াডের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ স্বপন কুমার ঢালী। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবির কোষাধ্যক্ষ বায়েজিদ ভূঁইয়া জুয়েল প্রমুখ।

উদ্বোধনের পরপরই দেড় ঘণ্টার একটি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই অলিম্পিয়াডে ২৭টি জেলার ৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের তিন শতাধিক খুদে শিক্ষার্থী অংশ নেয়। অলিম্পিয়াডের বিজয়ীদের নিয়ে পর্যায়ক্রমে ক্যাম্পের মাধ্যমে ইন্দোনেশিয়ার জন্য ছয়জনকে নির্বাচিত করা হবে।

পরীক্ষা শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট বিজ্ঞানী ড. রেজাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. নুরুজ্জামান খান, এসপিএসবির সহসভাপতি মুনির হাসান।

অলিম্পিয়াডে অংশগ্রহণকারীদের মধ্য থেকে ৬০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীদের পুরস্কার প্রদানের মাধ্যমে দুপুরে অলিম্পিয়াড সমাপ্ত হয়।

২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। আয়োজনে সহযোগিতা করছে ডোজ ইন্টারনেট, ক্রো-ল্যাব ও অন্যরকম বিজ্ঞানবাক্স।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.