স্বেচ্ছাসেবক আহ্বান

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতিতে (এসপিএসবি) স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার জন্য ভার্সিটি পড়ুয়াদের আহ্বান করা হচ্ছে। এসপিএসবিতে কাজ করার সময়ে বিজ্ঞান নিয়ে দেশের বেশ কিছু বড় ইভেন্ট, যেমন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড, জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প, সত্যেন বসু বিজ্ঞান ক্যাম্প, আবদুল জব্বার জ্যোতির্বিজ্ঞান কর্মশালা, এসপিএসবি উইন্টার সায়েন্স স্কুল ইত্যাদি নিয়ে দেশজুড়ে যে আয়োজন হয়, সেখানে জড়িত থাকা এবং অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাওয়া যাবে। পাশাপাশি অংশ নেয়ার সুযোগ পাওয়া যাবে এসপিএসবি আয়োজিত দক্ষতা বৃদ্ধির বিভিন্ন কর্মশালায়। এছাড়া নিজ নিজ কাজের দক্ষতা বৃদ্ধির সুযোগ তো থাকছেই! কাজ অনেক,কিন্তু হাত কম। আমাদের আরো অনেক হাত দরকার। এসব কারণেই এই স্বেচ্ছাসেবীদের আহবান।

অ্যাকাডেমিক ভলান্টিয়ার হওয়ার জন্য বিজ্ঞানের স্নাতক পর্যায়ের বিজ্ঞানের শিক্ষার্থী হতে হবে। লজিস্টিক ভলান্টিয়ারের বেলায় বিষয় ধর্তব্য নয়, কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে। ব্যাপক ঘোরাঘুরি এবং টানা কাজ করার শক্তি থাকতে হবে। খাওয়া-দাওয়ার ব্যাপারে নাক-উঁচু হলে আবেদন করার দরকার নাই। অ্যাকাডেমিক ভলান্টিয়ার মানে যারা প্রশ্ন করবে, ক্যাম্পে ক্লাস নিবে, মেন্টর হবে, প্রজেক্ট গাইড করবে, সারা দেশ ঘুরে বেড়াবে এবং হয়তোবা চশমা পড়া হবে। অন্যদিকে লজিস্টিক মানে প্রজেক্টর নিয়ে দৌড়াবে,প্যান্ডেল ম্যানেজ করবে, ব্যানার প্রিন্ট করবে, খাওয়ার মেন্যু ঠিক করবে, প্ল্যান করবে, রিপোর্ট লিখবে-এইসব!

এবছর যারা এইচএসসি পাস করে মাত্রই বিশ্ববিদ্যালয়ে পা দিয়েছে, তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে। আগে এই ফর্মটা পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে: https://goo.gl/wvigVO , তারপর আমরাই যোগাযোগ করবো। রেজিস্ট্রেশন করা যাবে ৩১ জানুয়ারি, ২০১৭ পর্যন্ত।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.