ম্যাসল্যাব প্রেজেন্টস বেসিক আরডুইনো ওয়ার্কশপ-কুমিল্লা

২২ জুলাই ম্যাসল্যাব, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে কুমিল্লার বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজিতে আয়োজিত হল একটি বেসিক আরডুইনো কর্মশালা। কুমিল্লার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৩৩ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশ নেয়।

শিক্ষার্থীরা রোবটিক্স গবেষণার পাশাপাশি বিভিন্ন ছোট সমস্যা সমাধানের জন্য ইলেক্ট্রনিক্সের বহুল পরিচিত কিট আরডুইনো ব্যবহার করে থাকে। বর্তমান সময়ে রোবটিক্স কিংবা প্রোগ্রাম বেজ প্রজেক্ট তৈরির ক্ষেত্রে আরডুইনো ডেভেলপমেন্ট কিটটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।

সারা দিনব্যাপী এই কর্মশালায় হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে এই ওপেনসোর্স হার্ডওয়্যারটি কাজ করে।

উপস্থিত শিক্ষার্থীদের আটটি গ্রুপে ভাগ করে আরডুইনো পিন কনফিগারেশন , মাইক্রোকন্ট্রোলার, বেসিক ইলেকট্রনিক্স, লেড জ্বালানো নিয়ন্ত্রন, ডিজিটাল পিনের ব্যাবহার, এনালগ পিনের ব্যাবহার ,পালস উইথ মডুলেশন (পিডাবলুএম), টেমপারেচার সেন্সর , সোনার সেন্সর , সারভো মোটর , পুশ বাটন এবং পটেনশিওমিটারের ব্যবহার শেখানো হয়।

মোট ১০ টি বেসিক প্রোজেক্টের সাথে অংশগ্রহণকারীদের পরিচিত করা হয়।প্রতিটিক্ষেত্রে শিক্ষার্থীদের কাছে লজিক এবং কোডগুলিও সঙ্গে সঙ্গে ব্যাখ্যা করা হয়েছে।
কর্মশালায় অংশগ্রহণকারীদের ইন্টারনেট অব থিংসের সাথে পরিচয় করিয়ে দেয়া হয় এবং বাংলাদেশে এর সুযোগ-সম্ভাবনা ও বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোকপাত করা হয়। এছাড়াও আরডুইনো দিয়ে বাস্তব জগতের সমস্যা সমাধান করা বিভিন্ন প্রোজেক্টের ব্যাপারেও জানানো হয়।

বেসিক আরডুইনো কর্মশালাটি সমন্বয় করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের কো-অরডিনেটর মোশাররফ হোসেন টিপু। কর্মশালাটি পরিচালনা করেন ওয়ালটনের হেড অব ইলেকট্রিক্যাল রেদওয়ান ফেরদৌস, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক সদস্য মিশাল ইসলাম, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের মেন্টর উজ্জ্বল পোদ্দার।


 

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.