বিজ্ঞান শিক্ষক প্রশিক্ষণ ২০১৬, রংপুর

২৯-৩১ আগস্ট রংপুরের নর্দান ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টারে অনুষ্ঠিত হয়েছে “বিজ্ঞানশিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নে উদ্বুদ্ধকরণ প্রশিক্ষণ”। প্রশিক্ষণের শেষদিন (৩১ আগস্ট) বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অ্যাকাডেমিক টিমের সদস্যরা একটি সেশন পরিচালনা করেন। সেশনটিতে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার এবং বিজ্ঞান প্রজেক্ট উপস্থাপন, গুগল সায়েন্স ফেয়ার এবং বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ও আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড সম্পর্কে ধারণা দেয়া হয়।

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের সত্যিকার বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং গুগল সায়েন্স ফেয়ার ও ইন্টেল ইন্টারন্যাশনাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফেয়ারে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে এবছর ২৩-২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬।

অপরদিকে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বাংলাদেশ দল গঠনের লক্ষ্যে আয়োজিত হয়েছে ২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড। এসব সম্পর্কে শিক্ষকদেরকে ধারণা দেয়ার পাশাপাশি বিজ্ঞানশিক্ষায় কীভাবে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা যায় এবং কীভাবে তাদেরকে বিজ্ঞানশিক্ষা ও গবেষণায় আগ্রহী করে তোলা যায় সেই সম্পর্কে আলোচনা ও মতবিনিময় করেন এসপিএসবির অ্যাকাডেমিক টিমের সদস্যরা।

সেশনটিতে রংপুরের বিভিন্ন উপজেলার ৪৫ জন বিজ্ঞান শিক্ষক অংশগ্রহণ করেন। সেশন পরিচালনা করেন এসপিএসবির অ্যাকাডেমিক টিমের খালিদ বিন ইসলাম এবং তারিক মুজাহিদ জামী। প্রশিক্ষণটির আয়োজন করে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এবং দেবী চৌধুরানী পল্লী উন্নয়ন কেন্দ্র। আয়োজনের সহযোগিতায় ছিল ডপস ফাউন্ডেশন ও রামনাথপুর বহুমুখী নবায়ন সংঘ।

 

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.