বিজ্ঞান গবেষণায় হাতেখড়িঃ বাগেরহাট

গত ৯ মে, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) সদস্যরা গিয়েছিলেন বাগেরহাটের মংলা উপজেলার বি এন স্কুল অ্যান্ড কলেজে। স্কুলটির শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের বিভিন্ন বিষয়কে মজার এবং আনন্দময় হিসেবে উপস্থাপনের জন্য বেশ কিছু আয়োজন করা হয় স্কুলটিতে। আয়োজনগুলির মধ্যে ছিল হাতেকলমে আলোর ধর্মগুলি জানা-বুঝার আয়োজন “আলোর ঝিলিক”, কীভাবে বৈজ্ঞানিক উপায়ে কোন একটি সমস্যা সমাধানের চেষ্টা করা যায়, তা নিয়ে “বিজ্ঞান গবেষণায় হাতেখড়ি” এবং বিজ্ঞানের বেশ কিছু মজার এক্সপেরিমেন্ট দেখানো।

আলোর ঝিলিকের ২২ তম পর্বটিতে শিক্ষার্থীরা প্রতিফলন, প্রতিসরণ, বিক্ষেপণের মতো আলোর ধর্মগুলি হাতেকলমে জানা, বুঝা এবং দেখার সুযোগ পেয়েছে। “বিজ্ঞান গবেষণায় হাতেখড়ি” আয়োজনটিতে শেখানোর চেষ্টা করা হয়েছে, কীভাবে যেকোনো সমস্যা সমাধানের ক্ষেত্রে, গবেষণার জন্য বৈজ্ঞানিক কার্যপদ্ধতি (Scientific Methodology) ব্যাবহার করা যায়। এ সেশনটিতে শিক্ষার্থীদের অ্যাক্টিভিটি শিট ব্যাবহার করে থিওরি এবং হাইপোথিসিসের পার্থক্য শেখানো হয়, এবং বেশ কিছু বিষয় নিয়ে নিজের মতো করে হাইপোথিসিস তৈরি করতে দেয়া হয়।

এছাড়া স্কুলটির বিজ্ঞান শিক্ষকদের সাথে একটি মতবিনিময়ের আয়োজন ছিল। সেখানে শিক্ষকদেরকে টেক্সট বইয়ের বিভিন্ন বিষয় কীভাবে ক্লাসেই মজার সব এক্সপেরিমেন্টের মাধ্যমে বেশ সহজেই উপস্থাপন করা যায়, তা দেখানো হয়। শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রোজেক্ট বানানোর কাজে মাপজোখ করা নিয়ে যে শিক্ষকেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন, মাপজোখ করা শেখাতে পারেন -তা নিয়েও কথা বলা হয়। এছাড়া এসপিএসবি আয়োজিত শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস নিয়েও আলোচনা করা হয়।

পুরো আয়োজনটিতে সহযোগিতা করেছে বা নৌ জা মংলা কর্তৃপক্ষ এবং Dreams For Tomorrow। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি তাদের কাছে আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছে।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.