৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড,আঞ্চলিক রাউন্ড

নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠেয় ১৪তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-এর জন্যে বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী শুরু হয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবারের বিডিজেএসও’র আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে নয়টি শহরে। সেই ধারাবাহিকতায় গত ২৮জুলাই, শুক্রবার সারাদেশের পাঁচটি শহরে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে। অঞ্চলগুলো হচ্ছে খুলনা, রাজশাহী, বরিশাল, দিনাজপুর ও লক্ষ্মীপুর। বিডিজেএসওর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে তিনটি ক্যাটাগরিতে। এর মধ্যে রয়েছে—জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও বিশেষ (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১ জানুয়ারি ২০০২-এর পর যাদের জন্ম)। আঞ্চলিক পর্বে প্রতিটি অঞ্চলেই ৩৫০ জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

এক ঘন্টা ১৫ মিনিটের একটি লিখিত পরীক্ষায় শিক্ষার্থীরা পদার্থ,রসায়ন এবং জীববিজ্ঞানের সর্বমোট ১২টি প্রশ্নের উত্তর দেয়। প্রতিটি অঞ্চলে একযোগে পরীক্ষা শুরু হয় সকাল ১০ টায়। পরীক্ষা শুরু আগে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করা হয়।

খুলনা অঞ্চলের অলিম্পিয়াডটি পাইওনিয়ার গার্লস হাইস্কুলে অনুষ্ঠিত হয়। স্থানীয়ভাবে সহযোগিতা করে সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞান ক্লাব।উৎসবের উদ্বোধন করেন মিলিটারি কলেজিয়েট স্কুল খুলনার রসায়ন বিভাগের সহকারি অধ্যাপক এ.কে. এম সেলিম রেজা।

বরিশাল অঞ্চলের ভেন্যু ছিল ডিডব্লিওএফ নার্সিং কলেজ এবং স্থানীয়ভাবে সহযোগিতা করে ডিজেবল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

দিনাজপুর ম্যাথ ক্লাবের সহযোগিতায় দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় দিনাজপুর অঞ্চলের অলিম্পিয়াড। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মো. গোলাম রাব্বী উপস্থিত থেকে উৎসবের শুভ উদ্বোধন করেন।এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মোঃ মামুনুর রশিদ এবং দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক বাসুদেব রায় চৌধুরী।

লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারী উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় লক্ষ্মীপুর অঞ্চলের আঞ্চলিক অলিম্পিয়াড। উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুজ্জামান। স্থানীয়ভাবে সহযোগিতা করে লক্ষ্মীপুর গণিত ক্লাব।

রাজশাহী অঞ্চলের সহযোগী ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং প্রো-ভিসি মহোদয় অলিম্পিয়াডের সমাপনি পর্বে উপস্থিত ছিলেন। সিলেট অঞ্চলের অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে আজ শনিবার। ঢাকায় ৪ আগস্ট এবং চট্টগ্রাম ও ময়মনসিংহে ৫ আগস্ট আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

রাজশাহী অঞ্চল

দিনাজপুর অঞ্চল

বরিশাল অঞ্চল

লক্ষিপুর অঞ্চল

খুলনা অঞ্চল

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.