ড. মাকসুদুল আলম বিজ্ঞান ক্যাম্প, দিনাজপুর

গত ২০ এবং ২১ অক্টোবর দিনাজপুর শিশু একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে ড. মাকসুদুল আলম বিজ্ঞান ক্যাম্প। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহযোগিতায় ক্যাম্পটি আয়োজন করেছিল দিনাজপুর ম্যাথ ক্লাব। দুই দিনের এই ক্যাম্পে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বিজ্ঞানে মেজারমেন্ট বা মাপজোখের গুরুত্ব, বিভিন্ন বৈজ্ঞানিক একক মাপার পদ্ধতি, গ্রাফ-চার্ট তৈরি করা, বৈজ্ঞানিক পোস্টার বানানো এবং উপস্থাপন করা, শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি -এই বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়েছে। করে দেখানো হয়েছে বেশ কিছু এক্সপেরিমেন্ট।

ক্যাম্পের দ্বিতীয় দিন শিক্ষার্থীরা দলগতভাবে পোস্টার বানিয়ে উপস্থাপন করেছে। পোস্টারের বিষয়ে ছিল বৈচিত্র্য: বয়সভেদে মুখস্ত করার ক্ষমতা, লিঙ্গভেদে কম্পিউটার আসক্তি, বিজ্ঞান ও বিশ্বাস, উচ্চতাভেদে ডোরেন্ডো গাছের ওপর পোকামাকড় ও অন্যান্য পর্যবেক্ষণ, বুদ্ধিমত্তার উপর দিবারাত্রির প্রভাব, মানুষের কাজের পছন্দে দিন ও রাত -এরকম নানা বিষয় নিয়ে শিক্ষার্থীরা গবেষণা করেছে।

প্রাইমারি এবং জুনিয়র -এই দুই ক্যাটাগরিতে মোট ১১৫ জন শিক্ষার্থী ক্যাম্পটিতে অংশ নিয়েছে। দ্বিতীয় দিন পোস্টার উপস্থাপনের পর প্রশ্নোত্তর পর্ব এবং পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয় ক্ষুদে বিজ্ঞানীদের এই মিলনমেলার।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.