চিলড্রেন সায়েন্স ওয়ার্ল্ড ২০১৬: বগুড়া

স্কুল শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানকে জনপ্রিয় করতে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) যে নানা আয়োজন করে থাকে তার একটি হচ্ছে জাপানের বিজ্ঞান সংগঠন এনপিও সায়েন্স ফোরাম ২১ এর সঙ্গে যৌথভাবে আয়োজিত চিলড্রেন সায়েন্স ওয়ার্ল্ড (সিএসডাব্লিউ)। সিএসডাব্লিউ অনুষ্ঠিত হয় কোন একটি মাধ্যমিক স্কুলে, যেখানে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেয়। প্রতিটি সিএসডাব্লিউ-তে মূলত একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বা গবেষক বক্তৃতা করেন।

গত ১১ মে বগুড়ায় অনুষ্ঠিত হয়েছে এর প্রথম পর্বটি। Elcetronics: Backbone of the Modern Era বিষয়টি নিয়ে এতে বক্তৃতা দেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার মোঃ রেজাউল ইসলাম। বগুড়ার প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে এটি অনুষ্ঠিত হয়।

বগুড়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান- বগুড়া জিলা স্কুল, বগুড়া সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, আর্মড পুলিশ ব্যাটেলিয়ন স্কুল এন্ড কলেজ, বিয়াম মডেল স্কুল, পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজ এবং ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয় থেকে প্রায় তিনশো শিক্ষার্থী আয়োজনটিতে অংশ নেয়। বক্তৃতায় ইলেকট্রনিক্সের প্রাথমিক ধারণা, পরমাণু এবং তার শক্তিস্তর, সেমিকন্ডাক্টর, ট্রানজিস্টর, লাইট এমিটিং ডায়োড (এলইডি), কম্পিউটারের লজিক, মেশিন ল্যাংগুয়েজ, প্রোগ্রামি্ং, আগামী দিনে ইলেক্ট্রনিক্সের চ্যলেঞ্জ এবং এই সংক্রান্ত সাম্প্রতিক গবেষণাগুলো নিয়ে আলোচনা করা হয়।

বক্তৃতার পর শিক্ষার্থীরা প্রশ্নোত্তর পর্বে অংশ নেয়। মজার সব প্রশ্ন করে তাদের অনেকে পুরস্কার জিতে নিয়েছে। প্রশ্নোত্তর পর্বের পর শিক্ষার্থীদের ইলেক্ট্রনিক্সের কিছু প্রজেক্ট দেখানো হয়। এছাড়া তারা ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) হেডসেট ব্যবহার করে দেখার সুযোগ পেয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বগুড়া সরকারী শাহ সুলতান কলেজের প্রিন্সিপাল প্রফেসর জালাল উদ্দীন আহমদ এবং পিটিআই সুপার অ্যাটেনডেন্ট মুজাইহিদুল ইসলাম।

আয়োজনটি সমন্বয় করেছে সায়েফ রহমান আবির এবং জুলিয়ান জাওয়াদ আহমেদ।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.