চিলড্রেন সায়েন্স ওয়ার্ল্ড ২০১৬: ঢাকা

চিলড্রেন সায়েন্স ওয়ার্ল্ডের তৃতীয় পর্বটি অনুষ্ঠিত হয়েছে গতকাল, বারিধারার মার্টিন লুথার কলেজে। Nanotechnology: A Bridge to the Future -এ বিষয়টি নিয়ে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. এম নূরুজ্জামান খান। একশোর বেশি শিক্ষার্থী এতে অংশ নেয়।

ন্যানোটেকনোলজি কী, প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে ন্যানোটেকনোলজির ব্যবহার, প্রকৃতি থেকে অনুপ্রাণিত বিভিন্ন ন্যানোটেক, যেমন সেলফ ক্লিনিং ম্যাটেরিয়াল, ন্যানোটেকনোলজি নিয়ে বর্তমান গবেষণা ইত্যাদি বিষয় নিয়ে ড. নূরুজ্জামান আলোচনা করেন। এছাড়া তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ মিতালি মারিয়া কস্তা এবং শিক্ষকবৃন্দ।

আয়োজনটি সমন্বয় করেছে জোবায়ের মারুফ ও হাসান নাহিয়ান নোবেল।

শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানকে জনপ্রিয় করতে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) যে নানা আয়োজন করে থাকে তার একটি হচ্ছে জাপানের বিজ্ঞান সংগঠন এনপিও সায়েন্স ফোরাম ২১ এর সঙ্গে যৌথভাবে আয়োজিত চিলড্রেন সায়েন্স ওয়ার্ল্ড (সিএসডাব্লিউ)। আয়োজনটিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক এবং বিজ্ঞানীরা বিজ্ঞান ও প্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বক্তৃতা দেন। বিগত বছরগুলির ধারাবাহিকতায় সারাদেশে এবার মোট ১০ টি সিএসডাব্লিউ আয়োজন করা হচ্ছে।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.