কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প, হারাগাছ, রংপুর

রংপুর সদর থেকে প্রায় ২০ কি.মি. দূরে হারাগাছ এর একটি প্রত্যন্ত স্কুল- দরদী দ্বিমুখী উচ্চ বিদ্যালয়। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের আয়োজনে এবং ড্রিমস ফর টুমরো এর সহযোগিতায় ১২ এবং ১৩ আগস্ট স্কুলটিতে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ এর প্রস্তুতিমূলক কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। স্কুলের প্রায় ৩৫ জন ছাত্র-ছাত্রী উপস্থিত ছিল ক্যাম্পে।

ক্যাম্পটির প্রথম দিনে শিক্ষার্থীদের বৈজ্ঞানিক পেপার, পোস্টার এবং প্রজেক্ট তৈরি নিয়ে ধারণা দেয়া হয়। এছাড়া বিভিন্ন ভৌত রাশি পরিমাপ করা, বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করার পদ্ধতি, বিভিন্ন ধরণের গ্রাফ ও চার্ট -এসব নিয়েও ক্লাস নেয়া হয়।

ক্যাম্পটির দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা বেশ কয়েকটি দলে ভাগ হয়ে আলাদা আলাদা বিষয় নিয়ে গবেষণা করে। বিষয়গুলো ছিল বেশ মজার, যেমন- মানুষের উচ্চতার সাথে হাটার গতির সম্পর্ক,লিঙ্গ ও বয়সভেদে মানুষের রং চেনার সামর্থ্য নির্নয়, স্কুলের শিক্ষার্থীদের কোন খেলার প্রতি আকর্ষণ বেশি তা নিয়ে জরিপ, শিক্ষার্থীদের পাঠ্য বই,রুপচর্চা ও সাহিত্য পাঠের প্রতি সময় ব্যয় পর্যবেক্ষণ ইত্যাদি। এই বিষয়গুলোর উপর বৈজ্ঞানিক পোস্টার বানাতে চেষ্টা করেছে তারা। ক্যাম্পের দ্বিতীয় দিনে তারা এই পোস্টারগুলি উপস্থাপন করে।

ক্যাম্পটি পরিচালনা করেছেন এসপিএসবির অ্যাকাডেমিক টিমের মো: তানভীরুল ইসলাম, কামরুল হাসান এবং জোবায়ের মারুফ। ক্যাম্পটি আয়োজনে সহায়তা করেছে Dreams For Tomorrow ।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.