কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প, দিনাজপুর

১৮ ও ১৯ আগস্ট দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুলে অনুষ্ঠিত হয়েছে কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহায়তা করার জন্যে ক্যাম্পটি আয়োজন করা হয়। দিনাজপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দেড়শো শিক্ষার্থী ক্যাম্পটিতে অংশ নেয়।

ক্যাম্পটির প্রথম দিনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস পরিচিতি, বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার লেখার পদ্ধতি, বৈজ্ঞানিক পোস্টার ও প্রজেক্ট তৈরি -এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা বারোটি দলে ভাগ হয়ে পোস্টার তৈরির জন্যে গবেষণা করেছে, এবং পোস্টারগুলো উপস্থাপন করেছে। পোস্টারের বিষয়গুলোর মধ্যে ছিল- পড়াশোনা ও পরিশ্রমের উপর BMI এর প্রভাব, আলোক পর্যায়ের বিভিন্ন অবস্থায় সালোকসংশ্লেষণের হার পর্যবেক্ষণ, পারিপার্শ্বিক অবস্থার প্রেক্ষিতে হৃদকম্পন ও ব্লাডপ্রেসার পরিবর্তন, বিকল্প জ্বালানি তৈরিতে জৈব আবর্জনার ব্যবহার, চোখের ক্ষমতার উপর প্রযুক্তি, বয়স ও ব্যায়ামের প্রভাব, বজ্রপাতে মানুষের মৃত্যুর হার বৃদ্ধির কারণ ও প্রতিকার।

ক্যাম্পটিতে মেন্টর হিসেবে ছিলেন এসপিএসবির হাসান নাহিয়ান নোবেল, রুদ্রনীল দত্ত ও মাহমুদ মিম।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ক্যাম্পটি আয়োজন করে। সহযোগিতা করেছে দিনাজপুর ম্যাথ ক্লাব।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.