কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প, যাত্রাবাড়ী, ঢাকা

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) আয়োজনে এবং সায়েন্স পয়েন্টের সহযোগিতায় ২৫ এবং ২৬ আগস্ট ডেমরাতে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ এর প্রস্তুতিমূলক কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। নিকটবর্তী বিভিন্ন স্কুলের প্রায় ৭০ জন ছাত্রছাত্রী উপস্থিত ছিল ক্যাম্পে।

গত ২৫ ও ২৬ আগস্ট যাত্রাবাড়ীর মান্নান হাই স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হয়েছে কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহায়তা করার জন্যে ক্যাম্পটি আয়োজন করা হয়। ডেমরার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৭০ জন শিক্ষার্থী ক্যাম্পটিতে অংশ নেয়।

ক্যাম্পটির প্রথম দিনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস পরিচিতি, বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার লেখার পদ্ধতি, বৈজ্ঞানিক পোস্টার ও প্রজেক্ট তৈরি -এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা সাতটি দলে ভাগ হয়ে পোস্টার তৈরির জন্যে গবেষণা করেছে, এবং পোস্টারগুলো উপস্থাপন করেছে। পোস্টারের বিষয়গুলোর মধ্যে ছিল- লেবু ও তেতুলের সাহায্যে মরিচা দূরীকরণ , পড়ন্ত বস্তুর গতিশীলতার সূত্রের প্রমাণ নির্ণয়, ছেলে ও মেয়েদের বিএমআর নির্ণয়, বয়সভেদে মানুষের মুখস্থ করার ক্ষমতার হার নির্ণয় ইত্যাদি।

ক্যাম্পটিতে মেন্টর হিসেবে ছিলেন এসপিএসবির মিশাল ইসলাম, গোলাম মোরশেদ , ফয়সাল আলম রিয়াদ এবং মোঃ পারভেজ। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ক্যাম্পটি আয়োজন করে। সহযোগিতা করেছে সায়েন্স পয়েন্ট ।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.