কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প, মিরপুর, ঢাকা

সোহাগ স্বপ্নধরা পাঠশালা – সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে গড়ে ওঠা এই অন্যরকম স্কুলে কোডিং , ইলেক্ট্রনিকস ক্লাস, অ্যানিমেশন, সেলাই কিংবা হাতে কলমে বিজ্ঞান শিক্ষার প্রশিক্ষণ দেয়া হয়।

২৫ ও ২৬ আগস্ট মিরপুরের এই সোহাগ স্বপ্নধরা পাঠশালাতেই অনুষ্ঠিত হয়েছে কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহায়তা করার জন্যে ক্যাম্পটি আয়োজন করা হয়। প্রতিষ্ঠানের প্রায় ৩০ জন শিক্ষার্থী ক্যাম্পটিতে অংশ নেয়।

ক্যাম্পটির প্রথম দিনে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস পরিচিতি, বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, বৈজ্ঞানিক পেপার লেখার পদ্ধতি, বৈজ্ঞানিক পোস্টার ও প্রজেক্ট তৈরি -এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা তিনটি দলে ভাগ হয়ে পোস্টার তৈরির জন্যে গবেষণা করেছে, এবং পোস্টারগুলো উপস্থাপন করেছে। পোস্টারের বিষয়গুলোর মধ্যে ছিল- গাছের পাতা দিয়ে বিদ্যুৎ উৎপাদন সম্ভব কিনা তা পরীক্ষা করা, বিভিন্ন তাপমাত্রায় কিসমিসের উপর বিভিন্ন তরলের প্রভাব, ফল ও সবজি দিয়ে বিদ্যুৎ উৎপাদন ইত্যাদি।

ক্যাম্পটিতে মেন্টর হিসেবে ছিলেন এসপিএসবির নাফিস ওয়াহাব নিটোল, ইফরীত জাহিন, আফরিনা আসাদ মেঘলা ও শাম্মি দিবা। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ক্যাম্পটি আয়োজন করে।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.