এসপিএসবির বিজ্ঞান আড্ডার এক সন্ধ্যা

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) গত ৯ এপ্রিল বৃহস্পতিবার আয়োজন করেছিল একটি বিজ্ঞান আড্ডার। এসপিএসবির আমন্ত্রণে এতে এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিওরেটিক্যাল ফিজিক্স এর চেয়ারম্যান ড. আরশাদ মোমেন, অ্যাপ্লায়েড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. এম নুরুজ্জামান খান, মো: মিনহাজুল ইসলাম এবং সমাহার সালেম, শিক্ষাবিদ, লেখক ও গবেষক ফারহানা মান্নান, বিজ্ঞান লেখক এবং চিকিৎসক সৌমিত্র চক্রবর্তী, এআইইউবির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক রাকিবুল হাফিয এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মোস্তাকিমা মাফরুহা লুবনা। ছিলেন এসপিএসবির সহসভাপতি মুনির হাসান, এসপিএসবির সাধারণ সম্পাদক ও বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া জুয়েল। এছাড়া এসপিএসবির সহকারী অ্যাকাডেমিক সমন্বয়ক শিবলী বিন সারওয়ার, ইবরাহিম মুদ্দাচ্ছের ও মো: জুনায়িদুল ইসলাম আড্ডায় উপস্থিত ছিলেন।

সম্প্রতি এসপিএসবি এবং জাপানের এনপিও সায়েন্স ফোরাম ২১ আয়োজিত স্কুলের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বক্তৃতা “চিলড্রেন সায়েন্স ওয়ার্ল্ড” এর ৬টি পর্ব অনুষ্ঠিত হয়েছে। নুরুজ্জামান খান এবং সমাহার সালেম এই আয়োজনে তাঁদের বক্তৃতা দেয়া, শিক্ষার্থীদের কাছে বিজ্ঞানকে মজার উপায়ে এবং সহজভাবে তুলে ধরা নিয়ে যে অভিজ্ঞতা হয়েছে, সেটি সবার কাছে তুলে ধরেন। দুই ঘণ্টার বেশি সময় ধরে চলা এই আড্ডায় কথা হয়েছে নানা বিষয় নিয়ে: দেশের বিজ্ঞান শিক্ষার বর্তমান অবস্থা, স্কুলে বিজ্ঞান শিক্ষার জন্য পরীক্ষাগার এবং অন্যান্য সুযোগসুবিধার বাস্তব অবস্থা, শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, সার্নের মত প্রতিষ্ঠানে বাংলাদেশের শিক্ষার্থীদের গবেষণার সুযোগ, এসপিএসবির বিভিন্ন কার্যক্রম, ভবিষ্যৎ পরিকল্পনাসহ নানা বিচিত্র বিষয় ছিল আড্ডার বিষয়।

মুনির হাসান আড্ডায় আসার জন্য সবাইকে ধন্যবাদ জানান। যাঁরা এসেছিলেন, তাঁরা এখনকার মতো ভবিষ্যতেও এসপিএসবির বিভিন্ন কার্যক্রমে পাশে থাকবেন এবং সাধ্যমতো সহযোগিতা করবেন বলে আশা প্রকাশ করেন।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.