আলোর ঝিলিক পর্ব ১৪

নরসিংদীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের আয়োজনে এসপিএসবি

গত ২৯ মার্চ নরসিংদীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে আয়োজিত বিজ্ঞান মেলায় যোগ দিতে নরসিংদী জেলা প্রশাসনের আমন্ত্রণে সেখানে গিয়েছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) সহসভাপতি মুনির হাসান এবং এসপিএসবির অ্যাকাডেমিক টিমের সদস্যরা। তাঁরা পুরো বিজ্ঞান মেলাটি ঘুরে দেখেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং বিজ্ঞান ক্লাবের সদস্যরা যেসব প্রোজেক্ট এবং আইডিয়া নিয়ে এসেছিল, সেগুলি নিয়ে তাদের সাথে কথা বলেন।

একই সাথে নরসিংদী আইডিয়াল হাই স্কুলে সেদিন অনুষ্ঠিত হয় আলোর ঝিলিকের ১৪তম পর্ব। ৫০ জনেরও বেশি শিক্ষার্থী এই পর্বটিতে হাতেকলমে আলোর বিভিন্ন ধর্ম জানা ও বুঝার সুযোগ পেয়েছে। এসপিএসবির অ্যাকাডেমিক টিমের সদস্যরা পর্বটি পরিচালনা করেছে।

পরে বিজ্ঞান সপ্তাহের সমাপনী এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দেন মুনির হাসান। তিনি শিক্ষার্থীদের সত্যেন বোস, গোপালচন্দ্র ভট্টাচার্য কিংবা জগদীশ চন্দ্র বসুর গল্প যেমন শুনিয়েছেন, তেমনি শুনিয়েছেন গণিত উৎসবের কথা, বিজ্ঞানকে ভালোবাসার কথা, বাংলাদেশকে নিয়ে আশা এবং স্বপ্নের কথা, স্বপ্ন দেখার কথা, দেশকে ভালোবাসার কথা। বিজ্ঞান মানেই যে এক্সপেরিমেন্ট করে, চিন্তা করে কিংবা পর্যবেক্ষণ করে কোন কিছু বের করা, আর কোনকিছু বের করলে সেটা প্রকাশের জন্য যে মাপজোখ করা খুব গুরুত্বপূর্ণ, সেটা তিনি শিক্ষার্থীদের স্মরণ করিয়ে দেন। পরে তিনি বিজ্ঞান মেলায় যেসব শিক্ষার্থী বিজয়ী হয়েছে, তাদের হাতে পুরষ্কার তুলে দেন। পুরষ্কার বিতরণ শেষে নরসিংদীর মাননীয় জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান ফুল দিয়ে মুনির হাসানকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানের একদম শেষ পর্যায়ে “বাঁধনহারা” থিয়েটার স্কুলটি একটি চমৎকার ডকুড্রামা পরিবেশন করে।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.