আলোর ঝিলিক পর্বঃ গোপালগঞ্জ

গত ৯ মে, গোপালগঞ্জের অনুষ্ঠিত হয়েছে আলোর ঝিলিকের ৩টি পর্ব। আন্তর্জাতিক আলোর বছর ২০১৫ উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) হাই স্কুলের শিক্ষার্থীদের আলোর ধর্মগুলি হাতেকলমে বুঝানো এবং জানানোর উদ্দেশে এই আয়োজনটি করছে।

আলোর ঝিলিকের ১৯ তম পর্বটি অনুষ্ঠিত হয়েছে এস. এম মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে সকাল ৯টায়। এতে উপস্থিত ছিল ৪০ জন শিক্ষার্থী। পর্বটি অনুষ্ঠিত হয়েছে Advanced Apps Bangladesh Ltd – AAPBD এর সহযোগিতায়।

২০ তম পর্বটি অনুষ্ঠিত হয়েছে বীণাপাণি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, সকাল সাড়ে ১০টায়। এতে ৬০ জনের মতো শিক্ষার্থী অংশ নিয়েছে। পর্বটি BizMotion Limited এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে।

২১ তম পর্বটি অনুষ্ঠিত হয়েছে শেখ হাসিনা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে, দুপুর সাড়ে ১২টায়। এতে ১০৪ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এই পর্বটিও অনুষ্ঠিত হয়েছে Advanced Apps Bangladesh Ltd – AAPBD এর সহযোগিতায়।

পর্ব ৩টিতে শিক্ষার্থীরা আলোর প্রতিফলন, প্রতিসরণ, বিচ্ছুরণ, বিক্ষেপণ, পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন – এসব ধর্ম এবং তাদের প্রয়োগ হাতেকলমে দেখার সুযোগ পেয়েছে। অপটিক্যাল ফাইবার, পিনহোল ক্যামেরা, পেরিস্কোপ, ক্যালাইডোস্কোপ এসব কীভাবে কাজ করে, লেজার কীভাবে দেখা যায়, আকাশ কেন নীল দেখায়, বিভিন্ন রঙের মিশ্রণ কীভাবে তৈরি হয় – এরকম বিভিন্ন জিনিস এবং প্রশ্নের উত্তর হাতেকলমে দেখানো হয়েছে। সেশনগুলি চলার সময় শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছে এসপিএসবির অ্যাকাডেমিক টিমের সদস্যরা।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.