আলোর ঝিলিক পর্বঃ খুলনা

গত ৮ মে, শুক্রবার খুলনার রূপসা উপজেলার কমরেড রতন সেন কলেজিয়েট গার্লস স্কুলে গিয়েছিল এসপিএসবির অ্যাকাডেমিক টিম। সেখানে অনুষ্ঠিত হয়েছে আলোর ঝিলিকের ১৭ তম পর্ব। এতে ৭ম শ্রেণির ছাত্রীরা অংশ নেয়। সেখানে আলোর বিভিন্ন ধর্ম নিয়ে মজার সব এক্সপেরিমেন্ট দেখতে পেয়েছে স্কুলটির ছাত্রীরা।

পাশাপাশি ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের দেখানো হয় হাতেকলমে বিজ্ঞানের বিভিন্ন মজার এক্সপেরিমেন্ট। এসব এক্সপেরিমেন্টের মাধ্যমে মহাকর্ষ, বায়ুচাপ, প্লবতা, তাপ পরিবাহিতা, চাপ, বল, পৃষ্ঠটান ইত্যাদি নানা বিষয় শিক্ষার্থীদের বুঝানোর চেষ্টা করা হয়।

কমরেড রতন সেন স্কুল মূলত গ্রামের সুবিধাবঞ্চিত মেয়েদের একটি বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান। কমরেড রতন সেন ছিলেন আজীবন বিপ্লবী। একাত্তরে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি সারা দেশের, বিশেষভাবে খুলনার সর্বস্তরের মানুষের শ্রদ্ধাভক্তি অর্জন করেছিলেন। কিছু সমাজবিরোধী লোক তাঁকে নির্মমভাবে হত্যা করে। পরে রতন সেনের শুভানুধ্যায়ীরা তাঁর ভিটেজমিতে গড়ে তোলেন মেয়েদের স্কুল।

স্কুলটিতে সরকারি উপবৃত্তির ব্যবস্থা রয়েছে। এর বাইরেও রয়েছে এককালীন বৃত্তি। বিভিন্ন প্রতিষ্ঠান বা শুভানুধ্যায়ীরা এসব বৃত্তির ব্যবস্থা করেন। তা ছাড়া, ইউনিসেফ, ওয়ার্ল্ডভিশন, রোটারি ক্লাব ইত্যাদি প্রতিষ্ঠানও সহায়তা করে থাকে।

Comments

comments

This entry was posted in . Bookmark the permalink.