জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ৬ অঞ্চলের ফলাফল প্রকাশ

৬টি অঞ্চলে অনুষ্ঠিত হয়েছে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠেয় ১৪তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) জন্যে বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী চলছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। গত মঙ্গলবার ৬টি আঞ্চলিক পর্বের ফলাফল প্রকাশিত হয়েছে। এর আগে গত ২৮ ও ২৯ জুলাই অনুষ্ঠিত খুলনা, রাজশাহী, বরিশাল, দিনাজপুর, লক্ষ্মীপুর ও সিলেট মোট ৬টি আঞ্চলিক পর্ব। বিস্তারিত ফলাফল দেখা যাবে  বিডিজেএসও ফলাফল ঠিকানায়।

প্রকাশিত ফলাফলে অনুযায়ী খুলনায় জুনিয়র ক্যাটাগরির ১৫ জন, সেকেন্ডারি ক্যাটাগরির ৩৪ জন ও বিশেষ ক্যাটাগরির ৩ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। রাজশাহীতে জুনিয়র ২১, সেকেন্ডারি ২৩ ও বিশেষ ২ জন; বরিশালে জুনিয়র ১৪ ও সেকেন্ডারি ১৬, দিনাজপুরে জুনিয়র ২২, সেকেন্ডারি ২৬ ও বিশেষ ১ জন; লক্ষ্মীপুর জুনিয়র ২১ ও সেকেন্ডারি ২৫ জন; ও  সিলেটে জুনিয়র ২৫ ও সেকেন্ডারি ৩০ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। আঞ্চলিক পর্বের পরবর্তী তিনটি পরীক্ষা আগামি ৪ আগস্ট ঢাকায় এবং ৫ আগস্ট  চট্টগ্রাম ও ময়মনসিংহে অনুষ্ঠিত হবে।

পরবর্তী আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে খুব শিগগিরই

বিজয়ীদের নিয়ে আগামী ১২ আগস্ট ঢাকার ফার্মগেট সংলগ্ন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও) জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে ধাপে ধাপে বাছাইকৃতদের নিয়ে গঠিত হবে নেদারল্যান্ডসে যাওয়ার জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল।

সিলেট অঞ্চলের অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে আগামী ২৯ জুলাই। ঢাকায় ৪ আগস্ট এবং চট্টগ্রাম ও ময়মনসিংহে ৫ আগস্ট আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়ে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে ঢাকায় অনুষ্ঠিত হবে বিডিজেএসওএর জাতীয় পর্ব। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে বাছাইকৃতরা অংশ নিবে ৩য় বিডিজেএসও ক্যাম্পে। ক্যাম্প থেকে নির্বাচন করা হবে নেদারল্যান্ডসে যাওয়ার জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল।

বিডিজেএসও যৌথ ভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো এবং ম্যাগাজিন পার্টনার বিজ্ঞানচিন্তা। এছাড়া খুলনায় সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞান ক্লাব, রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞানক্লাব, দিনাজপুর ম্যাথ ক্লাব, লক্ষ্মীপুর গণিত ক্লাব, বরিশাল ডিজেবল ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও সিলেটে বিজ্ঞানের প্রতি ভারবাসা স্থানীয় আয়োজস সহযোগী হিসাবে কাজ করেছে।

অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও’র www.bdjso.org ঠিকানার ওয়েবসাইটে।

Comments

comments