আজ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড | Bigganprojukti.com

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও) প্রথমবার আয়োজিত হয় ২০১৫ সালে। সে বছর শুধু ঢাকায় জাতীয় অলিম্পিয়াডের আয়োজন করা হয়। একই ধারাবাহিকতায় ২০১৬ সালে আয়োজিত হয় ২য় বিডিজেএসও। সে বছরও শুধু ঢাকায় জাতীয় উৎসব আয়োজিত হয়। ২০১৭ সালে অর্থাৎ এ বছর বিডিজেএসও-এর পরিসর বাড়িয়ে আয়োজিত হচ্ছে সারাদেশে। এবছর সারাদেশে ৯টি আঞ্চলিক অলিম্পিয়াডের আয়োজন করা হবে। আঞ্চলিকের বাছাইকৃত শিক্ষার্থীরা অংশ নিবে ঢাকায় অনুষ্ঠেয় ৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে। এ আয়োজনে অংশ নিতে পারবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির সকল শিক্ষার্থী। বিশেষ ক্যাটাগরিতে অংশ নিতে পারবে একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরাও। অলিম্পিয়াডে প্রশ্ন হবে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান থেকে। আঞ্চলিক অলিম্পিয়াডে নির্বাচিতরা অংশ নিবে জাতীয় উৎসবে। জাতীয় উৎসবের সেরাদের নিয়ে আয়োজিত হবে ক্যাম্প, ক্যাম্প থেকে নির্বাচিত হবে বাংলাদেশ আইজেএসও দল। আজ থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হচ্ছে আঞ্চলিক পর্ব।

আঞ্চলিক অলিম্পিয়াড

ইতিমধ্যে এ অলিম্পিয়াডের তারিখ ঘোষণা করা হয়েছে। ঢাকায় ৪ আগস্ট নিউ মডেল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে, চট্টগ্রামে ৫ আগস্ট চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজে, খুলনায় ১৮ জুলাই পাইওনিয়ার গার্লস হাইস্কুলে, বরিশালে ১৮ জুলাই ডিডব্লিওএফ নার্সিং কলেজে, সিলেটে ২৯ জুলাই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, রাজশাহীতে ২৮ জুলাই সায়েন্স বিল্ডিং, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, দিনাজপুরে ২৮ জুলাই দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, লক্ষ্মীপুরে ২৮ জুলাই লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারী উচ্চ বিদ্যালয়ে, ময়মনসিংহে ৫ আগস্ট এইচ. এ. ডিজিটাল স্কুল এন্ড  কলেজ, তারাকান্দায় অনুষ্ঠিত হবে আঞ্চলিক অলিম্পিয়াড।

প্রস্তুতির জন্য যা করতে হবে

আঞ্চলিক অলিম্পিয়াডে প্রশ্ন হবে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান থেকে। ১২ টি সমস্যার সমাধান করার জন্য সময় পাওয়া যাবে ১ ঘণ্টা ১৫ মিনিট। সমস্যাগুলো এমন হবে যে উত্তর দেওয়া যাবে এক শব্দে। প্রস্তুতি হিসেবে পড়তে হবে ক্লাসের বিজ্ঞান ও গণিত সংশ্লিষ্ট বইগুলো। তবে শর্ত হল পড়তে হবে বুঝে বুঝে। যেমন শুধু সূত্রের প্রমাণ আর সংজ্ঞা পড়ে বিডিজেএসওর সমস্যা সমাধান করা কঠিন হবে। এজন্য মূল ব্যাপারগুলো পড়ে বুঝতে হবে। কোন একটা তত্ত্ব কেন ও কীভাবে কাজ করে সেজন্য ভাবতে হবে, তবেই হবে বিডিজেএসওর প্রস্তুতি।

নেদারল্যান্ডসের আমস্টার্ডামে অনুষ্ঠেয় ১৪তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-এর বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী শুরু হয়েছে ৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে নয়টি শহরে। অঞ্চলগুলো হচ্ছে— ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, দিনাজপুর ও লক্ষ্মীপুর। অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে তিনটি ক্যাটাগরিতে—জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম), সেকেন্ডারি (নবম ও দশম) ও বিশেষ (একাদশ ও দ্বাদশ, ১ জানুয়ারি ২০০২-এর পর যাদের জন্ম)। আঞ্চলিক পর্বে অংশ নিতে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে। একযোগে সব অঞ্চলের রেজিস্ট্রেশন চলছে। আগে এলে আগে পাবেন ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী রেজিস্ট্রেশনের সুযোগ পাবে।

 

published on Bigganprojukti.com

Comments

comments