উন্মুক্ত হার্ডওয়্যার আরডুইনো নিয়ে কর্মশালা | প্রথম আলো

আরডুইনো নিয়ে কর্মশালায় শিক্ষার্থীরা।

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে উন্মুক্ত হার্ডওয়্যার আরডুইনো নিয়ে বিশেষ কর্মশালা। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি রোবটিক্স ক্লাব কার্যক্রমের অংশ হিসেবে এই কর্মশালার আয়োজন করে।

­­­­বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীরা রোবটিক্স গবেষণার পাশাপাশি বিভিন্ন ছোট সমস্যা সমাধানের জন্য ইলেকট্রনিকসের পরিচিত কিট আরডুইনো ব্যবহার করে থাকে। বর্তমানে রোবটিক্স কিংবা প্রোগ্রামভিত্তিক প্রকল্প তৈরির ক্ষেত্রে আরডুইনো ডেভেলপমেন্ট কিটটি ক্রমে জনপ্রিয় হয়ে উঠছে। সাড়ে চার ঘণ্টার কর্মশালায় হাতে-কলমে ওপেন সোর্স হার্ডওয়্যারটির ব্যবহার দেখানো হয়। ১৭টি বিশ্ববিদ্যালয় ও সাতটি স্কুল-কলেজের ৩৫ জন শিক্ষার্থী এতে অংশ নেন। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক সদস্যরা কর্মশালাটি পরিচালনা করেন।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহকারী অ্যাকাডেমিক কো-অর্ডিনেটর মো. জুনায়িদুল ইসলাম বলেন, রোবোটিক্সে বাংলাদেশের শিক্ষার্থীরা যাতে ভালো করতে পারে সে লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়। ভবিষ্যতে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি রোবটিক্সের আরও বিভিন্ন বিষয় নিয়ে এ রকম কর্মশালার আয়োজন করবে।

Published on Daily Prothom Alo

Comments

comments