বেসিক আরডুইনো ওয়ার্কশপ ২০১৭ অনুষ্ঠিত

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে উন্মুক্ত হার্ডওয়্যার আরডুইনো নিয়ে বিশেষ কর্মশালা। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি রোবটিক্স ক্লাব কার্যক্রমের অংশ হিসেবে ১৭ জুন ২০১৭, এই কর্মশালার আয়োজন করে।

শিক্ষার্থীরা রোবটিক্স গবেষণার পাশাপাশি বিভিন্ন ছোট সমস্যা সমাধানের জন্য ইলেক্ট্রনিক্সের বহুল পরিচিত কিট আরডুইনো ব্যবহার করে থাকে। বর্তমান সময়ে রোবটিক্স কিংবা প্রোগ্রাম বেজ প্রজেক্ট তৈরির ক্ষেত্রে আরডুইনো ডেভেলপমেন্ট কিটটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।

প্রায় সাড়ে চার ঘণ্টা ব্যাপী এই কর্মশালায় হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে এই ওপেনসোর্স হার্ডওয়্যারটি কাজ করে।সারাদেশের ১৭ টি বিশ্ববিদ্যালয় এবং ৭ টি স্কুল-কলেজের মোট ৩৫ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশ নেয়।

উপস্থিত শিক্ষার্থীদের ছয়টি গ্রুপে ভাগ করে আরডুইনো পিন কনফিগারেশন , মাইক্রোকন্ট্রোলার, লেড জ্বালানো নিয়ন্ত্রন, ডিজিটাল পিনের ব্যাবহার, এনালগ পিনের ব্যাবহার ,পালস উইথ মডুলেশন (পিডাবলুএম), টেমপারেচার সেন্সর , সোনার সেন্সর , সারভো মোটর এবং সিরিয়াল কমুনিকেশনের ব্যবহার শেখানো হয়।প্রতিটিক্ষেত্রে শিক্ষার্থীদের কাছে লজিক এবং কোডগুলিও সঙ্গে সঙ্গে ব্যাখ্যা করা হয়েছে।

বেসিক আরডুইনো কর্মশালাটি পরিচালনা ও সমন্বয় করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক সদস্য মিশাল ইসলাম। কর্মশালাটিতে সার্বিক ব্যাবস্থাপনা ও সহযোগিতা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক সদস্য গোলাম মোর্শেদ , মোজাম্মেল হক , মোঃ তানভীর আনজুম পাশা, নিবিড় চৌধুরী ও রুদ্রনীল দত্ত ।

Comments

comments