বিজ্ঞানের সাথে কাটলো তাদের গ্রীষ্মের ছুটি | টেকশহর

গ্রীষ্মের ছুটিতে বিজ্ঞান ক্যাম্প করেছে বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি)। দেশের ২৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ নেওয়া ৪৫ শিক্ষার্থীর গ্রীষ্মের ছুটি কেটেছে সেই ক্যাম্পে বিজ্ঞানের আনন্দে।

চলতি বছেরর শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি হিসেবে তিন দিনের ক্যাম্পটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভিসিটির শুক্রাবাদ ক্যাম্পাসে আয়োজিত হয়েছে।

অনাবাসিক এই ক্যাম্পে অংশ নেয় ঢাকা, চট্টগ্রাম, কুষ্টিয়া, ময়মনসিংহ, যশোর, মানিকগঞ্জ ও নরসিংদী জেলার শিক্ষার্থীরা।

BSPS-Science camp-Techshohor

৭ মে শুরু হওয়া এই ক্যাম্পে শিক্ষার্থীরা বিজ্ঞান গবেষণাপদ্ধতি, গবেষণার জন্য প্রয়োজনীয় বিষয়াদি, গবেষণা উপস্থাপন ও প্রকাশকৌশল, বুঝে আনন্দে বিজ্ঞান পাঠ, বিজ্ঞানের মাপজোখের মতো নানান বিষয় শেখে।

এছাড়াও তিনদিনে অংশগ্রহণকারীরা সাতটি দলে বিভক্ত হয়ে একটি পুরো গবেষণার কাজ সম্পন্ন করে এবং এই গবেষণার উপর ভিত্তি করে একটি পোস্টার তৈরি করে। ক্যাম্পটি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির প্রশিক্ষকবৃন্দ।

সমাপনী দিনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান ক্যাম্পারদের হাতে সনদপত্র তুলে দেন ।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, বিজ্ঞান গবেষণায় শিশুদের আগ্রহ বাড়াতে অভিভাবকদের সহযোগিতা অত্যন্ত জরুরি। একই সঙ্গে শিক্ষার্থীদের মুখস্থের অভ্যাস পরিহার করে সবকিছু বুঝে পড়তে হবে।

বাংলাদেশে বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহকারী একাডেমিক কোঅরডিনেটর মো. জুনায়িদুল ইসলাম জানান, এবছর জুলাই মাসের শেষ সপ্তাহে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস আয়োজন করার পরিকল্পনা করা হচ্ছে। এই ক্যাম্প শিক্ষার্থীদের বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি নিতে সাহায্য করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

  1. Featured in Techshohor.com

Comments

comments