আইপি এড্রেস

Ip Address কি
এই জগতের প্রত্যেকটি জিনিসের একটি ঠিকানা আছে। তেমনি ইন্টারনেট জগতে সংযুক্ত প্রত্যেকটি ডিভাইসের আছে আলাদা আলাদা ঠিকানা।

এই ঠিকানার অন্য নাম হচ্ছে IP Address, যার পূর্নরূপ হচ্ছে Internet Protocol Address. ইন্টারনেটের মাধ্যমে একটি কম্পিউটার অন্য কম্পিউটারের সাথে সংযুক্ত হতে পারতনা, যদিনা তাদের আইপি অ্যাড্রেস থাকত।

ধরুন, আপনি আপনার বন্ধুকে চিঠি পাঠাবেন, যার জন্য আপনাকে চিঠির খামের মধ্যে প্রাপক মানে আপনার বন্ধুর ঠিকানা আর প্রেরক মানে আপনার ঠিকানা লেখতে হবে। আপনি যদি প্রেরকের ঠিকানা না লেখন তাহলে আপনার বন্ধু জানবে না চিঠিটি কোত্থেকে এসেছে এবং সে আপনার চিঠির উত্তরও দিতে পারবে না।

এই সময়ে ঠিক একই ঘটনাটি ঘটছে যখন আপনি এই ব্লগটি পড়ছেন। এখানে ব্লগের অ্যাড্রেস হচ্ছে ডেসটিনেশন অথবা প্রাপকের ঠিকানা আর আপনার সামনে থাকা কম্পিউটার কিংবা মোবাইলটির অ্যাড্রেস হচ্ছে সোর্স কিংবা প্রাপকের ঠিকানা। আপনি ব্লগটি পড়ার জন্য ব্লগ সার্ভারকে রিকোয়েস্ট অথবা অনুরোধ করেছেন, সার্ভার আপনাকে লেখাটি পড়তে দিচ্ছে।

কম্পিউটার এই তথ্য আদান প্রদান করতে কোন ভোগৌলিক ঠিকানা ব্যবহার করে না, কম্পিউটার ব্যবহার করে কিছু নাম্বারের সিরিজ যার নাম আইপি অ্যাড্রেস। এই অ্যাড্রেসের মাধ্যমে একটি কম্পিউটার লক্ষ্য রাখে সে কাকে কি তথ্য পাঠাল অথবা অন্য কোন কম্পিউটার তাকে কি তথ্য দিল।

Ip Address দেখতে কেমন
একটি IP Address এর চারটি নাম্বার থাকে, যার প্রত্যেকটিতে ১ থেকে ৩ ডিজিটের সংখ্যা থাকে যাদের একত্রে একটি সেট বলা হয়। আর প্রত্যেকটি সেটকে আলাদা করার জন্য একটি ডট(.) ব্যবহার করা হয়।মূলত একটি Ip Address দেখতে যেমন হয়:- 192.168.12.1 । এই চার সংখ্যার সুনিপন দক্ষতার ফলে, আমরা ইন্টারনেটের মাধ্যমে খুব সহজেই একে অপরের সাথে সংযোগ, বার্তা আদান-প্রদান করা সহ আরো অনেক কিছুই খুব সহজেই করতে পারি।এই সাংখ্যিক প্রোটোকল ছাড়া, পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে ওয়েবের মাধ্যমে ডাটা আদান-প্রদান করা সম্ভব হত না।

যেভাবে Ip Address দেখবেন
প্রথমে কম্পিউটারের Start->Run-গিয়ে খালি ঘরে cmd লিখে কী-বোর্ডের Enter বাটন চাপুন।এবার একটি কমান্ড এরিয়া দেখতে পাবেন।সেখানে netstat –n লিখে আবারো Enter চাপুন। একটি লিস্ট আপনার সামনে আসবে। লোকাল এড্রেসের দিকে খেয়াল করুন। যেটি প্রথমে আসবে সেটিই আপনার আইপি এড্রেস।

দ্বিতীয় নিয়ম : আপনার ব্রাউজারের এড্রেস বারে লিখুন http://www.whatismyip.com একটি ওয়েবসাইট খুলবে। সেখানেই বড় অক্ষরে আপনি আপনার বর্তমান আইপি দেখতে পাবেন।

 

মোঃ জোনায়েদ হোসেন চৌধুরী

সফটওয়্যার ইঞ্জিনিয়ার বিভাগ, ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়।

Comments

comments