বিডিজেএসও গার্লস ক্যাম্প ২০১৭ অনুষ্ঠিত | Dhakatimes

বিজ্ঞান ও প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ নিয়ে ১২ মার্চ ঢাকায় শেষ হলো তিনদিনব্যাপী বিডিজেএসও গার্লস ক্যাম্প ২০১৭। আগামী ডিসেম্বরে নেদারল্যান্ডে অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ দলে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য এই ক্যাম্প আয়োজন করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি)।

তিনদিনব্যাপী এই অনাবাসিক ক্যাম্পটিতে দেশের ১২টি স্কুলের ৩৪ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে ক্যাম্পটি সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে। ক্যাম্পে শিক্ষার্থীদের আইজেএসওর পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের বিভিন্ন বিষয়ের উপর তত্ত্বীয় ও ব্যবহারিক ক্লাস করানো হয়। পুরো ক্যাম্পটি পরিচালনা করে আইজেএসও বাংলাদেশ জাতীয় দলের প্রশিক্ষকবৃন্দ।

ক্যাম্পের সমাপনী দিনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক মুনির হাসান এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী সকল ক্যাম্পারদের হাতে সনদপত্র তুলে দেন ।

ড. ফারসীম মান্নান মোহাম্মদী শিক্ষার্থীদের সঙ্গে আইজেএসও সম্পর্কিত নানা বিষয় নিয়ে আলোচনা করেন এবং এই ধরণের ক্যাম্পের মাধ্যমে বিজ্ঞান শিক্ষায় মেয়েদের আরও অংশগ্রহণ বাড়বে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

সমাপনী অনুষ্ঠানে অংশ নেওয়া অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, এমন প্রতিযোগিতামূলক অলিম্পিয়াডে ভালো করতে হলে অভিভাবকদের সহযোগিতা অত্যন্ত জরুরি। একই সঙ্গে শিক্ষার্থীদের মুখস্থের অভ্যাস পরিহার করে বুঝে সবকিছু পড়তে হবে।

বাংলাদেশে বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) সহকারী সহকারী একাডেমিক কোঅরডিনেটর মোঃ জুনায়িদুল ইসলাম জানান এ বছর সারাদেশে বিডিজেএসও-এর ১০টি আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে এবং ঢাকায় জাতীয় পর্বের পরেই আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল গঠন করা হবে।

উল্লেখ্য, গত দুই বছর ধরে বাংলাদেশ দল আইজেএসও-তে অংশ নিচ্ছে। এরমধ্যে ২০১৬ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত ১৩তম আইজেএসও-তে বাংলাদেশ দলের ছয় অংশগ্রহণকারীর সবাই পদক লাভের গৌরব অর্জন করে। যার তিনটি ছিল রৌপ্যপদক ও তিনটি ব্রোঞ্জপদক।

ক্যাম্প, বিডিজেএসও এবং আইজেএসও দল বিষয়ে বিস্তারিত জানা যাবে এসপিএসবির ওয়েবসাইট www.spsb.org/bdjso17/ এবং ফেইসবুক ফ্যান পেইজ www.facebook.com/bdjso তে।

Published on Dhakatimes

Comments

comments