কিশোরগঞ্জের কুলিয়ারচরে বিশ্বের সবচেয়ে বড় এই বিজ্ঞান ক্লাস পাচ্ছে গিনেস রেকর্ড! | Bangla Tribune

কিশোরগঞ্জের কুলিয়ারচরে বিশ্বের সবচেয়ে বড় এই বিজ্ঞান ক্লাস পাচ্ছে গিনেস রেকর্ড!বিজয় রায় খোকা, কিশোরগঞ্জ : বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক ব্যবহারিক ক্লাস বসেছে কিশোরগঞ্জের কুলিয়ারচরে। এর আগে এ ধরণের বড় বিজ্ঞান ক্লাস হয়েছিল অস্ট্রেলিয়ায়। সেখানে অংশ নিয়েছিল দুই হাজার নয়শ শিক্ষার্থী। কুলিয়ারচরে শুরু হওয়া ক্লাসে অংশ নেবে তিন হাজার দুইশ শিক্ষার্থী। ফলে গিনেস রেকর্ডে স্থান পাবে বাংলাদেশ।

বুধবার (১১ জানুয়ারি) কুলিয়ারচর থানা মাঠে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের তত্ত্বাবধানে শুরু হয়েছে এ ক্লাস। উপজেলা প্রশাসনের এ আয়োজনকে ঘিরে কুলিয়ারচরসহ সারা জেলায় চলছে উৎসবমুখর পরিবেশ।

কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. ঊর্মি বিনতে সালাম বলেন, ‘২০১৬ সালের আগস্ট মাসে দুই হাজার


নয়শত শিক্ষার্থীকে এক সাথে বিজ্ঞানের ব্যাবহারিক ক্লাস করিয়ে অস্ট্রেলিয়া গিনেজ ওয়াল্ড রেকর্ডে নাম উঠিয়েছে।আমি গত বছরের অক্টোবর মাসে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের কাছে আবেদন করি তিন হাজার দুইশত শির্ক্ষার্থীকে একসাথে ব্যাবহারিক ক্লাসটি করার জন্য।অনুমতি পাওয়ার পর আমরা এ ক্লাসের আয়োজন করেছি। আশা করছি আমরা অস্ট্রেলিয়ার রেকর্ডটি ভাঙ্গতে পারবো।’

আয়োজকরা আশা করছেন, ভীতি কাটিয়ে ছাত্রছাত্রীরা বিজ্ঞানের চর্চা করুক, তথ্য-প্রযুক্তির অনুশীলন হোক ঘরে ঘরে। তাই শুধু রেকর্ডের হাতছানি নয়, শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানমনস্কতা ছড়িয়ে দেওয়াও এ আয়োজনের অন্যতম লক্ষ্য।

বিজ্ঞান ও আইসিটির এ ব্যবহারিক ক্লাসে উপজেলার ২৩টি প্রাথমিক ও পাঁচটি মাধ্যমিক বিদ্যালয়ের তিন হাজার দুইশ শিক্ষার্থী অংশ নিয়েছে। অধ্যাপক জাফর ইকবাল ছাড়াও  আইসিটি ও বিজ্ঞান বিষয়ে দক্ষ আরও  ৮০ জন প্রশিক্ষক পাঠদান করবেন ক্লাসে। বিজ্ঞান ক্লাসে আরও উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের ডাক টেলিযোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এমপি।

এ বিষয়ে অধ্যাপক জাফর ইকবাল বলেন, ‘এটি হবে বাংলাদেশের জন্য এক অনন্য দৃষ্টান্ত। যার মাধ্যমে সৃষ্টি হবে নতুন এক রেকর্ড। তাছাড়া শিশুদের মাঝে যে বিজ্ঞানভীতি আছে তা দূর হতেও সাহায্য করবে এ বিজ্ঞান ও আইসিটি ক্লাস।’ -বাংলা ট্রিবিউন।

Comments

comments