শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের সমাপ্তি | Samakal News

ফাইল ছবি
‘ডারউইনের বিবর্তনবাদ অনুযায়ী বানর থেকে মানুষের আবির্ভাব। তাহলে এখনকার বানরগুলো কেন মানুষে পরিণত হয় না?’ ‘আমরা জানি, শক্তির সৃষ্টি বা বিনাশ নাই। তাহলে একজন মানুষের জন্মের পর এ শক্তি কোথা থেকে আসে। আর মানুষটি মারা গেলে সে শক্তি কোথায় যায়’-এরকম মজার মজার কৌতুহলপূর্ণ প্রশ্নোত্তরের মাধ্যমে শেষ হয়েছে দুই দিনব্যাপি চতুর্থ শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬।
শনিবার দ্বিতীয় দিনে ক্ষুদে বিজ্ঞানীদের এসব প্রশ্নের জবাব দেন দেশের স্বনামধন্য বিজ্ঞান গবেষকরা। এরপর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

এছাড়া সর্বসম্মতিক্রমে কংগ্রেসে ছয়টি প্রস্তাব পাস হয়। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) যৌথ উদ্যোগে ঢাকার ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে এবারের কংগ্রেস অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় সারাদেশের তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির ৪৩৩ খুদে বিজ্ঞানী।

প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন এসপিএসবি’র সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। প্রশ্নোত্তর ও পুরস্কার বিতরণীতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. এস রব্বানী, বর্তমান অধ্যাপক ড. আশরাফ মোমেন, অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আশরাফ চৌধুরী, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক আবদুল কাইয়ুম, বিএফএফ’র নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য আবদুল মালেক মোল্লা, এসপিএসবি’র সহ-সভাপতি মুনির হাসান প্রমুখ।

এবার শ্রেষ্ঠ নিবন্ধ উপস্থাপক হিসেবে ট্রফি জিতেছেন নটর ডেম কলেজের ইসতিয়াক হোসাইন আকিব।

শ্রেষ্ঠ বৈজ্ঞানিক পোস্টার প্রদর্শক হিসেবে ট্রফি জিতেছেন দিনাজপুর সরকারি কলেজের সামিন ইসলাম এবং হিল্লোল রয়। শ্রেষ্ঠ বৈজ্ঞানিক প্রকল্প উদ্ভাবক হিসেবে ট্রফি জিতেছেন বরগুনার আমতলী এ কে সরকারি উচ্চ বিদ্যালয়ের আতিয়ার জোবায়ের পূর্ণ। এছাড়া এ তিনটি বিষয়ে বিভিন্ন ক্যাটাগরিতে ৫০ জন প্রতিযোগীকে বিজয়ী ঘোষণা করা হয়। তাদের প্রত্যেকে পায় পদক ও সনদপত্র।

অনুষ্ঠানে প্রথম আলোর পক্ষ থেকে ‘বিজ্ঞান চিন্তা’ নামে বিজ্ঞান বিষয়ক মাসিক ম্যাগাজিন চালুর ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞান কংগ্রেসের সার্বিক সহযোগিতায় ছিল এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়, অন্যরকম বিজ্ঞান বাক্স

– See more at: http://bangla.samakal.net/2016/09/24/238803#sthash.7bSAjxTT.dpuf

Published on Samakal

Comments

comments